পাতাল রেল নন এসি যুগের অবসান ১৯৮৪-২০২১..

 
 
"এই কলকাতায় আছে একটি 'নন্দন', আর একটি পাতাল রেল, তাই এখনও আমরা ছবি করি।"  
                                                                                                           - সত্যজিৎ রায়(বর্তমান) 
 
         
                                   

পর পর বেশ ক'টা নন এসি মেট্রো ছেড়ে এসি মেট্রো অপেক্ষা আর করতে হবে না। এখন থেকে সব মেট্রোই এসি। দেশে কলকাতাই ছিল একমাত্র শহর যেখানে চলত নন এসি মেট্রো রেক। তবে গত বছর মার্চে লকডাউনের পর থেকে আর যাত্রী পরিবহণে ব্যবহার করা হয়নি কোনও নন এসি রেক। এবার থেকে ইতিহাস হয়ে গেল কলকাতার ঐতিহ্যবাহী এবং ভারতবর্ষের একমাত্র নন এসি মেট্রো। 
১৯৮৪ সালের ২৪ অক্টোবর যাত্রা শুরু করেছিল কলকাতার নন এসি মেট্রো রেক। প্রথম দফায় চেন্নাই থেকে এসেছিল ৯টি নন এসি রেক। নয়ের দশকে আরও ৯টি রেক চেন্নাই থেকে এসে পৌঁছয় কলকাতায়। তার পর থেকে কলকাতা ও শহরতলির বাসিন্দাদের অবিরাম পরিষেবা দিয়েছে রেকগুলি। পরিবহণ করেছে লক্ষ লক্ষ যাত্রীকে। কান ফাটানো আওয়াজে সুড়ঙ্গের মধ্যে ছুটেছে দিনের পর দিন। ১৫ অগাস্ট আনুষ্ঠানিকভাবে শেষ হল ৩৭ বছরের সেই যাত্রা।

১৯৮৪ এর ২৪ অক্টোবর কলকাতায় দেশের প্রথম মেট্রো উদ্বোধন হয়। বিভিন্ন বিশিষ্টজনদের মেট্রো রেল-এর পক্ষ আমন্ত্রণ জানানো হয়। সেদিন উপস্থিত মধ্যে ছিলেন সস্ত্রীক সত্যজিৎ রায়। 


শেষবার নোয়াপাড়া - দক্ষিণেশ্বর নবনির্মিত লাইন পরীক্ষা করতে ব্যবহার করা হয়েছিল নন এসি রেক। তার পর থেকে দেখা যায়নি তাদের। আগেই দফায় দফায় নন এসি রেক বাতিল করতে শুরু করেছিল কলকাতা মেট্রো। অবশেষে ১৪টি এসি রেক এসে পৌঁছনোয় নন এসি রেক ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে তারা। চড়তে না পারলেও চোখে কি আর দেখা যাবে না নন এসি রেক? সেজন্য আপনাকে যেতে হবে হাওড়া রেল মিউজিয়ামে। 
পাতাল রেল সম্পর্কে সত্যজিৎ রায়ের বক্তব্য নিয়ে ১৯৯২ সালে প্রকাশিত মেট্রো রেলের একটি দুষ্প্রাপ্য বিজ্ঞাপন। 

সত্যজিৎ রায়ের ছবি সৌজন্যেঃ অলক মিত্র(fb)
তথ্য সৌজন্যেঃ হিন্দুস্থান টাইমস

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ